আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এর অধীন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (IDRA) কর্তৃক বাস্তবায়নাধীন ‘‘বাংলাদেশের বীমা খাত উন্নয়ন” শীর্ষক প্রকল্পের সুবিধাভোগী প্রতিষ্ঠানসমুহ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (IDRA), জীবন বীমা কর্পোরেশন (JBC),সাধারণ বীমা কর্পোরেশন (SBC), এবং বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমি (BIA)- এর সার্বিক অটোমেশনের লক্ষ্যে প্রকল্পের Package No. G-4 (ERP, Grievance & Complaint Redressal and Email System) এর আলোকে সরবরাহকারী প্রতিষ্ঠান Computer Network Systems (CNS) Limited সাথে বিগত ৯ জুন ২০২২ তারিখে চুক্তি সম্পাদিত হয়।
উক্ত প্যাকেজের কার্যক্রমসমূহ নিম্নরুপ:
ক. এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP): ERP সিস্টেম বিভিন্ন ব্যবসায়িক প্রক্রিয়া যেমন-ফিন্যান্স, মানব সম্পদ, সাপ্লাই চেইন এবং মজুদ ব্যবস্থাপনাকে একীভূত ও স্বয়ংক্রিয় করবে। উক্ত একীভূতকরণ প্রাতিষ্ঠানিক কর্মকান্ডকে দক্ষতর করবে এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে উন্নত করবে।
খ. অভিযোগ এবং অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা: উক্ত সিস্টেম কর্তৃক গ্রাহকদের নিকট হতে অভিযোগ গ্রহণ, চিহ্নিতকরণ ও কার্যকর সমাধানের একটি ব্যবস্থা প্রবর্তন করবে। এছাড়া এটি অভিযোগ গ্রহণ, ট্র্যাকিং এবং সমাধানের জন্য একটি কৌশল প্রদান করবে, যার ফলে গ্রাহক পরিষেবা ও সন্তুষ্টি বৃদ্ধি পাবে।
গ. ইমেইল সিস্টেম : একটি প্রতিষ্ঠানিক ইমেল সিস্টেম কার্যকর করা হবে যাতে প্রতিষ্ঠানসমূহের মধ্যকার যোগাযোগ এবং সহযোগিতায় নির্বিঘ্ন হয়। এটি ইমেইল যোগাযোগের নির্ভরযোগ্য এবং নিরাপদ প্ল্যাটফর্ম তৈরী করবে, যার ফলে উৎপাদনশীলতা এবং তথ্যের আদান-প্রদান বৃদ্ধি পাবে।
ঘ. প্রশিক্ষণ সেবা এবং O&M: CNS কর্তৃক বাস্তবায়িত সিস্টেমগুলির ব্যবহারকারীদেরকে প্রশিক্ষণ প্রদান করবে যাতে করে সিস্টেম ব্যবহারে তারা আরও প্রশিক্ষিত হতে পারে। অধিকন্তু, তারা অপারেশন এবং রক্ষণাবেক্ষণ (O&M) সেবা প্রদান করবে, যাতে করে বাস্তবায়ন পরবর্তীতে সিস্টেমের মসৃণ অপারেশন এবং রক্ষণাবেক্ষণ নিশ্চিত হয়।